Sunday, February 26, 2017

আমি তো বোলিংও করতে চাই : মুশফিক

২০০৫ সালে টেস্ট ও ২০০৬-এর ওয়ানডে অভিষেকর পর থেকে জাতীয় দলে তিনি নিয়মিত উইকেট কিপার। জাতীয় দলে তার অভিষেক উইকেট কিপার কাম ব্যাটসম্যান হিসেবেই। মানে উইকেট কিপিং তার মূল দায়িত্ব। নিজের নিরলস পরিশ্রমের ফলে ব্যাটিংয়ে তিনি এতটাই উন্নতি করেছেন যে, উইকেট কিপিং ছেড়েও তিনি চোখ বন্ধ করে স্পেশালিস্ট ব্যাটসম্যান হিসেবে দলে থাকতে পারেন।

কিন্তু ব্যাটিংয়ে বেশি মন দিতে গিয়ে উইকেট কিপিংয়ে কী সমস্যা তৈরী করে পেয়েছেন মুশফিক নিজে? গত বছর দেড়েক ধরে উইকেটের পিছনে তিনি অসংখ্য সহজ ক্যাচ ছেড়েছেন। বারবার সমালোচনার  পড়েছে তার কিপিং। সদ্য ভারত সফরেও বাজে ক্যাচ ছেড়ে সমালোচিত হন মিস্টার কুল খ্যাত মুশফিক।

তখন থেকেই গুঞ্জণ, শ্রীলঙ্কা সফরে হয়তো উইকেটের পিছনে থাকবেন না তিনি। মুশফিকের জায়গায় দেখা যেতে পারে লিটন দাস বা সোহানের মধ্যে যে কাউকে। টিম ম্যানেজমেন্টও নাকি চেয়েছিল মুশফিক নিজে থেকে কিপিং ছেড়ে দিক। তবে মুশফিককে না বলে তার জায়গায় অন্য কাউকে দায়িত্ব দিতেও চায় না ম্যানেজমেন্ট। ব্যাপারটা মুশফিকের উপরই ছেড়ে দেন নির্বাচক মন্ডলী ও টিম ম্যানেজমেন্ট।

তবে আপাতত কোনো গুঞ্জণই সত্য হচ্ছে না। শ্রীলঙ্কা সফরেও উইকেটের পিছে দেখা যাবে মুশফিককেও। সেই ইঙ্গিত আগেই মিলেছে। বিশেষ করে দল ঘোষণার পর। এবং প্রধান নির্বাচকের কথায়ও।

রবিবার দুপুরে মিরপুরে সাংবাদিকদের সেটা আরো স্পষ্ট করে দিলেন মুশফিক। কিপিংয়ে না থাকার সম্ভাবনা প্রকারন্তরে উড়িয়েই দিলেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক। রসিকতা করে বললেন,‘ আমি তো বোলিংও করতে চাই। সুযোগ থাকলে সেটাও করতাম। উইকেট কিপিং আর ব্যাটিং আমি একই সঙ্গে সামানভাবে উপভোগ করি। সব  কিছু ঠিক করে  থাকেন টিম ম্যানেজম্যান্ট। দলের জন্য যেটা ভালো মনে করবেন তারা সেটাই করবেন। তবে আমি ব্যাটিং যেমন উপভোগ করি, উইকেট কিপিংও তেমনি উপভোগ করছি।’

চারদিকে তার উইকেট কিপিংয়ের মান নিয়ে সমালোচনা নিয়ে মুশফিক বলেন,‘ভুল তো সবাই করে থাকে। বিশ্বে এমন কোনো উইকেটকিপার নেই যে মিস করে না। আমার দেখা সেরা উইকেটকিপার এখন সাহা (ঋদ্ধিমান)। ইংল্যান্ড ও আমাদের সাথে ম্যাচে সেও মিস করেছে। শুধু আমি নই, দলের সবাই চেষ্টা করে অবদান রাখতে। অনেক সময় হয়, অনেক সময় হয় না। একারণেই আমরা এখানে এসেছি। এটা আমাদের রুটি-রুজি। এটার সঙ্গে বেইমানি করার সুযোগ নেই।’

পূর্ণাঙ্গ সিরিজ খেলতে সোমবার শ্রীলঙ্কা রওনা হচ্ছে বাংলাদেশ দল। ৭ তারিখ গলে হবে প্রথম টেস্ট। তার আগে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ।
Share:

0 comments:

Post a Comment

Top 10 smartphone 2017

Powered by Blogger.

Translate

Popular

Recent Posts

Unordered List

Sample Text

Theme Support